Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুলাই ২০২৪

উদ্ভাবনী প্রকল্পসমূহ

নদী গবেষণা ইনস্টিটিউট-এর সমাপ্ত ইনোভেশন, পাইলটিং ইনোভেশন ও সেবা সহজীকরণ নিম্নরূপঃ

ক্রমিক নং

ইনোভেশন আইডিয়া

  ইনোভেশনের পূর্বে

ইনোভেশনের পরে

বাস্তবায়নের বর্তমান অবস্থা

  ১

নামঃ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট

বিস্তারিতঃ নগই-র ক্যাম্পাসে অফিসের পাশাপাশি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য দুইটি আলাদা আবাসিক কোয়ার্টার রয়েছে। দুই কোয়ার্টার ও অফিসের প্রাত্যিহিক বর্জ্য পৌরসভা কর্তৃক কিছুদিন পরপর অপসারিত হয়। আলাদাভাবে বর্জ্য ব্যবস্থাপনা না থাকার ফলে সব ধরণের কঠিন বর্জ্যই একসাথে রাখা হয় ও পৌরসভাও একই ভাবে অপসারণ করে। ভিন্ন ধরণের বর্জ্য ভিন্ন ডাস্টবিনে রাখলে তা আলাদাভাবে প্রক্রিয়া করা সম্ভব হবে এবং প্রয়োজনে যেসব বর্জ্য রিসাইক্লিং করা সম্ভব তা রিসাইক্লিং করে পরিবেশের উপর চাপ কমানো যাবে ও পরিবেশ সংরক্ষণে অবদান রাখা সম্ভব হবে।

সময়ঃ

মূল্যঃ

ভিজিটঃ

যন্ত্রপাতিঃ একটি ডাস্টবিন।

সময়ঃ

মূল্যঃ

ভিজিটঃ

যন্ত্রপাতিঃ বিভিন্ন রকমের ডাস্টবিন।

সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান তৈরির জন্য জনাব উমা সাহা, মুখ্য বৈজ্ঞানিক

কর্মকর্তাকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

উক্ত কমিটি কার্যক্রম শুরু করে ২০২০-২০২১ সালে সমাপ্ত করেছে।

      ২

Development of suitable Technologies for Removal of Manganese from Ground water in Household, Community and Municipal Plant  তৈরি।

 

 

 

Development of suitable Technologies for Removal of Manganese from Ground water in Household Community and Municipal Plant তৈরির কাজ শেষ হয়েছে এবং কাজের ফলাফলকে উদ্ভাবনী 

ধারণা হিসেবে সিদ্ধান্ত গৃহীত হয়।

 ৩

আনুতোষিক সেবা প্রদান সহজীকরণ।

বিস্তারিতঃ চাকুরি থেকে অবসরে যাওয়ার সময় আনুতোষিক পাওয়ার ক্ষেত্রে অফিসের চাহিদামোতাবেক কাগজপত্র জমা না দেয়ার ফলে বিভিন্ন রকম বিড়ম্বনা ও অনেক সময় ব্যয় হয়। এই সমস্যার একটি উল্লেখযোগ্য কারন হলো, আনুতোষিকের জন্য কি কি কাগজপত্র জমা দিতে হবে তাঁর কোন তালিকা অফিস থেকে সরবরাহ না করা এবং চাকুরীজীবীদেরও সে সম্পর্কে ধারণা না থাকা। খুব সহজেই এই সমস্যাটির সমাধান করা যায়। অফিস থেকে একটি তালিকা করে অবসরে যাওয়া কর্মকর্তা/কর্মচারীকে সরবরাহ করলেই এর সমাধান করা সম্ভব। এমনকি নগই-র ওয়েবসাইটে এই তালিকাটি প্রকাশ করলে সকল কর্মকর্তা/কর্মচারী আরও সহজে তা পেয়ে যাবে। এছাড়াও বিভিন্ন বিভাগ থেকে অনাপত্তিপত্র নিতে হয়। এসব অনাপত্তিপত্র যদি কর্মকর্তা/কর্মচারীরা অবসরের কিছুদিন আগেই নির্ধারিত ফরমে নিয়ে রাখেন তাহলে অবসরে যাওয়ার সময় এই ধাপটিও বাতিল করা যায়।
 

সময়ঃ ৫ দিন

মূল্যঃ ৬০০ টাকা

ভিজিটঃ ৫ বার

সময়ঃ ২ দিন

মূল্যঃ ৪০০ টাকা

ভিজিটঃ ২ বার

কমিটি ইতিমধ্যেই আনুতোষিক দেয়ার জন্য সরকার নির্ধারিত ডকুমেন্টসমূহের একটি তালিকা প্রস্তুত করে নগই-র ওয়েবসাইটে  প্রকাশ করেছে ডাউনলোড লিংক উপরন্তু কেউ চাইলে প্রশাসন বা হিসাব শাখা থেকেও উক্ত তালিকা সংগ্রহ করতে পারে।

 ৪

নামঃ E-Store Management

বিস্তারিতঃ নগই-র ক্রয়কৃত সকল মালামাল স্টোরে লিপিবদ্ধ হয় এবং কর্মকর্তাদের চাহিদা মোতাবেক স্টোর থেকে উত্তোলন ও বিতরণ করা হয়। এই কর্মকান্ডে স্টোরে কি কি মালামাল আছে তা জানতে পাওয়া যায় না এবং এর ফলে স্বজনপ্রীতির মাধ্যমে শুধুমাত্র পছন্দের কর্মকর্তা/কর্মচারীকে তাঁর চাহিদা মত মালামাল সরবরাহ করার সম্ভাবনা থেকে যায়। একটি চাহিদা পত্র স্টোরে পাঠানোর পর অনেকগুলো ধাপ অনুসরন করে মালামাল পেতে সময় বেশি লাগে।  এই দেরীর ফলে মালামালের গুণগত মান রক্ষা করা অনেকসময় সম্ভব হয়না।

সময়ঃ ৩ ঘন্টা

মূল্যঃ

ভিজিটঃ ৩-৪ বার

প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ রিকুইজিশন রেজিস্টার, প্রতি কর্মকর্তার জন্য ইনডেন্ট বুক, প্রভৃতি।

 

সময়ঃ ১.৫ ঘন্টা

মূল্যঃ

ভিজিটঃ ১ বার  না গেলেও চলবে

প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ নগই-র লোকাল সার্ভার ও E-Store Management সফটওয়্যার।

 

নগই-র কর্মকর্তার সমন্বয়ে একটি কমিটি গঠন করে তাঁদের  বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে। কমিটি আইসিটি বিভাগের সাথে আলোচনা করে ই-স্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার আউটসোর্সিং এর মাধ্যমে প্রস্তুত করেছেন।  ই-স্টোর ম্যানেজমেন্ট লিংক

List of All Innovation from RRI.pdf List of All Innovation from RRI.pdf